সোমবার, ৩০ জুন, ২০১৪

কথায় বর্তা

চোখ খুলেই পাশে তাকালো নিতু। রুপমকে দেখতে পেলো সে। বসে আছে খাটের পাশেই। রাত প্রায় চারটা বাজে।
নিতুঃ রুপম! কখন থেকে বসে আছো?
রুপমঃ অনেকক্ষন।
নিতুঃ আশ্চর্য! আমাকে বলবে না?
রুপমঃ এমনি, তোমাকে দেখছিলাম।
নিতুঃ কি এত দেখছিলে? আমাকে দেখোনি কোনদিন?
রুপমঃ দেখেছি। পৃথিবীর যেকোন কিছুর মধ্যে সবচেয়ে বেশি মনযোগ দিয়ে মনে আমি তোমাকেই দেখেছি! একদম খুঁটিয়ে খুঁটিয়ে!
নিতুঃ শয়তান! শয়তানি আজও গেলো না!
রুপমঃআরে রাগ করো কেন? আমি আসলে ভাবছিলাম।
নিতুঃ কি ভাবছিলে?
রুপমঃ তোমার আমার প্রথম দেখা হওয়ার কথা, তোমার বাবা মা’র সাথে যেদিন কথা বললাম প্রথম সেদিনের কথা, আমাদের বিয়ের কথা, সব।
নিতুঃ তুমি পাগলটা পাগলই রয়ে গেলে। এইগুলো ভেবে এখন কি হবে বলতো?
রুপমঃ না ভাবলেই বা নতুন করে কি হবে?
নিতুঃ না আমি তা বলিনি। আসলে, আমার মন খারাপ হয় এগুলো ভাবলে।
রুপমঃ আমার হয় না। আমি বরং এই জীবনটাই বেশি উপভোগ করছি।
নিতুঃসে ঠিক আছে।  কিন্তু, বিয়ের কথা মনে হলে বিয়ের পরপরই সেই ঘটনার কথা আমার মনে পরে যায়। বিশ্বাস করো, এতটা কান্না আমি জীবনে কাঁদিনি।
রুপমঃ আমি দেখছিলাম তোমাকে, আমার মৃতদেহটার পাশে বসে তোমার কি অঝরে কান্না, আমার দিশেহারা লাগছিল তখন। আমি যে মৃত্যুর কারনে খুব একটা কষ্টে নেই, সেইটা তোমাকে কীভাবে বোঝাবো ভেবে পাচ্ছিলাম না। পাগল পাগল লাগছিল একদম!
নিতুঃ তখনতো আর জানতাম না যে, তুমি মারা গেলেও তোমার সাথে আমার দিব্যি যোগাযোগ থাকবে!
রুপমঃ হা হা হা, বুদ্ধিটা কিন্তু আমারই দেয়া।
নিতুঃ আমিতো অস্বীকার করিনি, তাই না? তোমার সাথে পরিচয় হওয়ার পর থেকে বলতে গেলে সবগুলো গুরুত্বপুর্ণ বিষয়েতো আমি তোমার পরামর্শই নিয়েছি, তাই না?
রুপমঃ হ্যা, তাতো বটেই। তোমার বাবা আর মা’র আকষ্মিক মৃত্যু, তোমার আত্মীয় স্বজনদের মুখ ফিরিয়ে নেয়া, বন্ধুদের দূরে সরে যাওয়া.........আমি ছাড়া তোমার পাশে থাকার মত কেউ কি ছিল তখন?
নিতুঃ মানেটা কি? আমার তখন কেউ ছিল না, তাই তুমি আমাকে করুণা করেছো?
রুপমঃ আবার সেই অদ্ভুত প্রশ্ন! আমি তাই বলেছি? আমি এটাই বলতে চাইছি যে, আমার দ্বায়িত্বটা আসলে তখন অনেক বেশি ছিল, কারন আমি ছাড়া তোমাকে পরামর্শ দেওয়ার মত কেউ ছিল না।
নিতুঃ তাতো ঠিকই।
রুপমঃ তবে একটা জিনিষ কিন্তু প্রমান হলো, তোমার যে বন্ধু কিংবা আত্মীয় স্বজনরা মুখ ফিরিয়ে নিয়েছিল তোমার থেকে তারা কিন্তু তাদের ভুল বুঝতে পেরেছে।
নিতুঃ কীভাবে বুঝলে?
রুপমঃ তাকিয়ে দেখো তোমার সামনে।
নিতুঃ কি আশ্চর্য!! এরা আমার রুমে ঢুকে পরলো!!
রুপমঃ ফ্যানের সাথে তোমার ঝুলন্ত শরীরটাকে জড়িয়ে ধরে ওরা কীভাবে কাঁদছে দেখছো? মনে হচ্ছে নিজেদের সমস্ত ভুল বুঝতে পেরেছে!

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন