বৃহস্পতিবার, ৩ জুলাই, ২০১৪

কথায় কথায়

:জীবনটা বড্ড বেশি যান্ত্রিক।
:তাই নাকি? তুমিও?
:হুমম, আমিও। অ্যালার্মের শব্দে ঘুম ভাঙ্গে আমার।
:তাই নাকি?? তারপর?
:তারপর আর কি? ঘড়ির সময় দেখা।
বাথরুমে দৌড়। প্রকৃতির ডাকে সাড়া দেয়া।
:কি শুরু করলে? এত কিছু বলতে বলেছি?
:কেন? তুমিই না বলতে বললে। আমি বলবো না?
:না তা বলনি।
:তবে?
:মানে এতকিছু না বললেও আমি বুঝি কিনা।
:তাই, আমি না বলতেই কি কি বোঝ তুমি?
:অনেক কিছু।
:তার মাঝেই সামান্য কিছু শুনি??
:এই যেমন তুমি আমাকে নিয়ে বেশ ভাব।
:আচ্ছা! আর?
:তুমি মানুষটা খুব ব্যস্ত। কিন্তু, অবসর চাও না।
:তাই নাকি?? এটাতো ভেবে দেখিনি!!
:তুমি নিজেকে নিয়ে ভাব কম। কিন্তু শঙ্কা অনেক।
:কথা মিথ্যা না। তারপর??
:জীবনটাকে খুব সাধারন ভাবে দেখতে চাও।
:জীবনটা সাধারনই।
:কিন্তু, তোমার কাছে তোমার জীবন অসাধারন!
:চিন্তার কথা!! ভাবতে হবে।
:তুমি খুব লাজুক। অনেক কিছু বলতে চাও। কিন্তু, বলো না।
:এইটাতো সবাই বলে। নতুন কিছু বলো।
:ইদানিং মনে হচ্ছে প্রেমে পরেছো কারো।
:তাই নাকি?? চিন্তার কথা!! কার প্রেমে পরলাম বলতো?
:সেটা আমিও জানি না। তবে, তোমার হাসি নিশ্চই জানে!
:আমার হাসি?? মানে যে বুঝলাম না!
:তোমার হাসি বলে, তুমি প্রেমে পরেছো।
:তাই? আমার চোখ কিছু বলে?
:হ্যা, চোখও বলে তুমি প্রেমে পরেছো।
:এত কিছু বুঝলে, আর এটা বুঝলে না যে আমি কার প্রেমে পরলাম?
:এইটা তোমার হাসি কিংবা চোখ, কোথাও লেখা নেই।
:আমার হাসি তুমি কীভাবে দেখলে? কিংবা আমার চোখ?
:তোমার চোখের দিকে তাকিয়ে!
:তখন আমি কাকে দেখছিলাম?
:আমাকেই দেখছিলে হয়তো। আরতো কেউ ছিল না সেসময়।
:বাহ! তা, তোমার চোখে আমি চোখ রাখলাম? আর তুমি আমার চোখে প্রেম দেখলে?
:হ্যা, দেখলামতো। দেখেছি বলেইতো এত আত্মবিশ্বাস!!
:তাহলে, তোমাকে দেখতে গিয়ে আমার চোখে প্রেম ধরা পরে!
:হুমম। পরেতো। আমার চোখ বলে কথা। ফাঁকি দেবে কীভাবে?
:এতকিছু বুঝলে। আর কার প্রেমে পরলাম সেটা বুঝলে না?
:নিজেই বুঝে নাও না?
:আমি?
:হ্যা তুমি। একটু আগেই বললাম, বড্ড লাজুক তুমি।
:তাই বলে তুমিও?? হাসি পাচ্ছে? মজা পাচ্ছ আমার অবস্থা দেখে?
:না পাচ্ছি না। তবে কিনা, তোমার সাথে এই আমার এক দারুন মিল।
:কি মিল?
:আমিও তোমার মতই লাজুক!
:সর্বনাশ!! তাহলেতো সব আশা শেষ!!
:শেষ হওয়ার কি আছে? চলুক না এভাবেই?? বুঝলেই কি বোঝাতে হবে?
:ঠিক!! তুমি আমি বুঝলেই হবে। বাইরের মানুষের বোঝার কি দরকার?
:নাহ! কোন দরকার নেই।
:কিন্তু, আমার বোঝাটা না হয় বুঝলাম। কিন্তু তোমার বোঝাটা??
:সেটা জানার কি খুব দরকার?
:হুমম দরকার।
:আমার হাসি দেখে বোঝ না? কিংবা আমার চোখ? যেমনটা আমি বুঝতে পারি?
:পারিনা তো! এত রহস্যা! এত বিষ্ময়!! আমিতো তাকাতেই সাহস পাই না?
:তাহলে, এই রহস্য, বিষ্ময়গুলো পেলে কোথায়?
:সাহসী হতে ইচ্ছে করে মাঝে মাঝে।
:ওহ! শুধু সাহস থাকলে হয়? বুদ্ধিও লাগে।
:আমার বুদ্ধি লোপ পেয়েছে যে।
:তাই? নির্বুদ্ধি লোককে কার ভাল লাগবে বলো?
:তাই বলে তোমারও ভাল লাগবে না?
:লাগে...... লাগে।
:তাহলে? আমার মাথাটা গুলিয়ে যাচ্ছে।
:এত গুলিয়ে যাওয়ার কিছুই হয়নি।
:তুমি এভাবে বললে, মাথাটা গুলিয়ে যাবে না?
:আরে ধুর! বললাম না, আমিও তোমার মতই লাজুক!
:তাই!! আমি যা ভাবছি, মানে আশা করছি, তাই কি তবে ঠিক?
:হুমম... ঠিক
J

              ******

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন